Friday, July 10, 2009

ভাট বকা ঃ উবার (über) না উন্মত্ত গাম্বাটপনা


[ ডঃ মারিও মেজরস্কি : ভাট বকার ওপর প্রায় ১০০ টি গবেষনা পত্রে প্রমান করেছেন ভাট একটি মানসিক রোগ]
http://www.scientology.org/
http://en.wikipedia.org/wiki/Mario_Majorski]


সুপ্রীম ইন্টেলিজেন্স সম্প্রতি সমকামিতা কে তার ভাট-আসরে যুক্ত করেছেন।[1] ক্যালকম থেকে পিআইডাব্লু বি, গাজীব থেকে দিস্তা, সর্বত্র সকলে সুপ্রীম ইন্টেলিজেন্সের এই বৈপ্লবিক রায়ে উদ্বেলিত[2] -- ব্যাপারটা দেখে মনে হতেই পারে ভাট বকা একটি স্বাভাবিক প্রক্রিয়া! এবং এর সম্পূর্ণ সামাজিক স্বীকৃতি পাওয়া উচিত!


লাগামহীন অযৌক্তিক ভাট স্বাভাবিক/অস্বাভাবিক এইসব শব্দগুলো ভীষণ ভাবে বেমানান। এই নিয়ে থ্রেড ঘাঁটলে পক্ষে হাজারো বৈজ্ঞানিক সমীক্ষা পাওয়া যাবে[3], কিন্ত তার থেকে নিশ্চিত ভাবে কিছুই বলা সম্ভব না। কারণ এরকম দশটা সমীক্ষার বিপরীতে আমি লক্ষটা সমীক্ষার লিঙ্ক দিতে পারি -- যেগুলো সবি সুপ্রীম ইন্টেলিজেন্সের অনুগত ভাট ওয়েবসাইট থেকে তোলা।[4][5] রেনেসাঁ-আধুনিকতার উত্তরাধিকার একমাত্রিক লজিকাল কাঠামোর ক্ষুদ্র পরিধিতে যাদের অবস্থান, তারা ভাটের জবাবে বিজ্ঞান আউড়ায়। পোমনাথের মত উত্তর-আধুনিক'রা সে বিচ্যুতি মুক্ত। ওরা বোঝে, তাই গড্ডালিকা প্রবাহে গা ভাসায় না।


আরেক র্যাডিক্যাল নব্য-কম্যুনিস্ট উদ্দালক গুহ ও র্যাভিশিং লইয়ার, ফেমিনিস্ট, অ্যাক্টিভিস্ট রুমা সেন যথাক্রমে "পিডিএফ ডায়েরিস" ও "আম্মো রামদেব হতে চাই" নামক গ্রন্থে (২০০৯) মত প্রকাশ করেছিলেন, ফিলোসোফারদের অবাধ ভাটের অনুমতি দেওয়া উচিত। কারণ, তাদের ওপর যেসব শারীরিক ও মানসিক ছোবল যথাক্রমে ঘরের স্প্রিং-কোবরা[6] ও অফিসের বস্ মেরে থাকে, তা থেকেই নাকি অরকূটীয় ভার্বাল আমাশা এবং অচরিতার্থ মর্ষকামের জন্ম হয়। উপরন্তু উ.গু. জানাচ্ছেন[11], এই ভাটপ্রেমী ভাটিয়ালের বাল্যকালে এক বিকৃতকামী বৈজ্ঞানিক কর্তৃক তাঁর মগজের ঘিলুর শ্লীলতাহানি হয়। যার ফলে, পরবর্তী জীবনে তাঁর মস্তিষ্কবিকৃতি ঘটে ও এক অভিনব পদ্ধতিতে - নেড়ামুন্ডির ওপর শূন্য বালতি উপুর করে নিয়মিত রব জম্বির[7] মধুর সংগীতের সাথে শ্রোতা ও দর্শকদের বাজানো ডুগডুগি সহযোগে ট্যাঙ্গো নেচে নেচে - আপন মনে বিরাট-িশশু খেলিতে ও ছঁিড়িতে থাকেন। আবার, ২০০৯ সালে আমেরিকান সাইক্রিয়াটিস্ট এসোসিয়েশন জানাচ্ছে মানসিক বিপর্যস্ত বিরাটশিশুদের এইপ্রকার কিম্ভুত নৃত্যগীতাদিতে আকর্ষণ নাকি স্বাভাবিক! আবার এর বিরুদ্ধেও প্রচুর গবেষণা পত্র আছে! এর পরবর্ত্তীতে PIWB সরকার মেম্বারদের কম্যুনিটিতে প্রবেশের ন্যূনতম মানসিক বয়স ২১ থেকে কমিয়ে ৫ করে! যাতে ফেমিনিস্ট, র্যাশনালিস্ট, পোমো, হোমো ও লিবারালরা মর্ষকামী বিরাটশিশুদের ভাট বকার ওপর ছুরি-কাঁচি চালালে তা খিল্লি বলে গণ্য না হয়!



যাইহোক যে কথাটা আমি বলতে চাইছি -- সেটা হচ্ছে এই -- ভাট বকা স্বাভাবিক তা সাইকোএনালাইসিসের বৈজ্ঞানিক পরীক্ষা করে বলা যায় না। স্যার কার্ল পপারের বিজ্ঞানের সংজ্ঞা অনুযায়ী সাইকোএনালাইসিস আবার বিজ্ঞানের পর্যায়ভুক্তই না - কারণ ফলসিফিকেশন সম্ভব না অনেক সিদ্ধান্তের। কারণ ওগুলো জন্ম মাত্রই ফলসিফায়ড। যেমন সুপ্রীম ইন্টেলিজেন্স এর এক্সট্রিম ভাট। মরার ওপর খাড়ার ঘা না দিলেই কি চলে না!



গে এক্টিভিস্টরা গেল গেল রব তোলে। মজার ব্যাপার হচ্ছে এই সুপ্রীম ইন্টেলিজেন্সের অধিকারী ভদ্রলোক টি কম্যুনিটিতে হিরো হয়ে গেলেন-কারণ তার নিজের দেওয়া লিঙ্ক তার বক্তব্যের বিরোধিতা করে। একবিংশ শতাব্দীর ডায়ালেক্টিস এক নতুন মাত্রা পাই। টুকলিবাজ লেনিনের বশংবদ মাথামোটা কমিরা প্রশ্ন তুলেছেন, তার বোধশক্তি নিয়ে, বলছেন লিঙ্ক সাম্পলিং ইচ্ছাকৃত ভাবে বায়াস করা, রেজাল্ট ইনকনক্লুসিভ। কিন্ত বিপ্লবের পালে একবার হাওয়া লাগলে তা থামে না। 'টেল অফ টু সিটিস' এর মাদাম দিফার্জের মত তার কন্ঠে শুনতে পাই আমরা - 'Tell wind and fire when to stop, don't tell me'!


সমকামিতা নিয়ে ভাট ভাল কি মন্দ-সেটা নিয়ে মনোবিজ্ঞান কোন বৈজ্ঞানিক সিদ্ধান্তে আসতে পারে নি-সম্ভবত পারবেও না। কারণ মন কৃষিকাজ জানে না। তাই ভাট-উটপাদন প্রক্রিয়া মনোবিজ্ঞানীদের কাছে অধরা থাকবে এটাই স্বাভাবিক। সব থেকে বড় কথা মনোবিজ্ঞান আদতেই কোন বিজ্ঞান না-তা বিজ্ঞানের পপারিয়ান ফলসিফিকেশন সংজ্ঞার মধ্যে পড়ে না। পপার না, ভাট বুঝতে হলে পাপড় দিয়ে বুঝতে হবে। "অন্তরমহল" (rare scene 1)[8] দ্রষ্টব্য।


সুতরাং যখন দাবী করছে সমকামিতা প্রমাণিত ভাবে স্বাভাবিক--অত্যন্ত ভুল তথ্য জানাচ্ছে লোকজনকে। বিজ্ঞান এমন কোন সিদ্ধান্তে আসে নি। আসা সম্ভবও না।


তাহলে সমকামিতার বিয়ে ভাট এর সাথে যুক্ত আইনগুলি কিভাবে তৈরী হবে? কমিউনিটিগুলি কিভাবে ভাট বকার প্রতি আইন তৈরী করবে? এই ক্ষেত্রে GKP - Gross Khilli Product কে প্রাধান্য দিতে হবে। GKP-র অর্থ হচ্ছে ভবিষ্যতের member আকর্ষন। অর্থাৎ এই ধরনের ভাট আগামী দিনের নাগরিকদের ওপর কি প্রভাব ফেলবে সেই অনুযায়ী সিদ্ধান্ত হওয়া উচিত।


সেই দিক দিয়ে দেখলে কি দেখা যাচ্ছে?


[১] মাত্র .০১% [PIWB-র হিসাব ১/৬৯১] সমকামিতা নিয়ে ভাট সমর্থন করে । তথ্য দিয়ে। এবং সেই সমর্থনকারী তথ্য সমূহের ভাট হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশী। অথচ প্রতি দিনে গড়ে একটি করে ভাট ধারণ না করলে PIWB নিয়ে পোমনাথের স্বপ্ন পূরণ হয় না। তাহলে সুপ্রীম ইন্টেলিজেন্সের বাজার দর দাঁড়াচ্ছে ইনফিনিটি! কমিউনিটিতে নিত্যনতুন মামনি আসার জন্যে সমকামিতা নিয়ে ভাট অংশত দায়ী।


[২] ভাট-কামী রা অবাধ ফ্লার্টিং এর অধিকার চাইছে। স্প্রিং-কোবড়া'রা এই সিদ্ধান্ত মেনেই নিয়েছেন। ভাটকামিদের ওপর থ্রেডে-থ্রেডে সার্ভে চালিয়ে একটা ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে -সেটা হল এরা দুর্যোধনের মত এপিকাল চরিত্রদের থেকে যুবতীদের সঙ্গী হিসেবে বেশী পছন্দ করেন।

[৩] লোবোটমির সংখ্যাও ভাটবাদী দের মধ্যে বেশী। কারন তারা দ্রুত তাদের ব্রেন বদলায়। অনেকের ধারনায়, এরা ভারতের প্রযুক্তি সংস্থা দ্বারা নির্মিত স্পেশাল রোবট। তাই অর্কুটের অনেক রাজনৈতিক ফোরামেই এদের প্রবেশাধিকার নেই।

[৪] ব্যাক্তিস্বাধীনতার সীমানা কোথায়? সমাজ থেকে আমরা যা পাচ্ছি, তা ফিরিয়ে না দেওয়ার স্বাধীনতা কি আমাদের আছে? ৩০ ফুট শুঁড়ওলা গন্ডার বা প্রবল প্রতাপান্বিত সিংহদেরও নেই।[9] তারা লোকচক্ষুর অন্তরালে দায় মেটায়। মানবশিশু মায়ের হাত ধরে খলখলিয়ে রেয়ার অফ দ্য রেয়ারেস্ট সিন অবলোকন করে।[10] বিবর্তন এভাবেই লার্ন্ড হয় । কোন সমাজে সেই ব্যাক্তিস্বাধীনতা যদি দেওয়া যায়, যা সামাজিক লজিস্টিক সিস্টেমের বিরুদ্ধে, অচিরেই সেই সমাজ ধ্বংস হবে। কথাগুলি রাগ-শিশু একদা তার এক বিখ্যাত লম্বা পোস্টে লিখেছিলেন। সমকামিতা নিয়ে এন্তার ভাট বকা শুনে আর বুঝে, তা ছড়িয়ে না দেওয়ার অধিকার - সেই ধরনের একটি অধিকার। অর্থাৎ সুপ্রীম ইন্টেলিজেন্স আমাদের ভাট উপহার দিলেন। এবার আমাদের তাকে সেই ঋণ ফিরিয়ে দেওয়ার পালা -- অর্থাৎ আমাদের সেই ভাট স্পুফ করার কথা -- আমরা করলাম না। এটি সামাজিক অপরাধ না হতে পারে -- কিন্ত সামাজিক ভাবে এই ধরনের ভ্রান্ত ব্যাক্তিস্বাধীনতাকে প্রশ্রয় দিলে ভবিষ্যত ভাটিয়ালির অভাবে সমাজ তথা calcomm ও PIWB সরকারের যুগ্মভাবে প্রদত্ত "ভাটনাগর" পুরস্কারটিই উঠে যাবে।


পরিশেষে ঐরাবত জানাচ্ছেন - "মোদ্দা কথা সমকামিতা নিয়ে কিস্যু না জেনে আর্টিকল লিখে ফেলা মোটেও কোন সুস্থ স্বাভাবিক প্রবৃত্তি নয়। এ সম্পূর্ণ এক ধরনের দ্বায়িত্বহীন আটভাট বকা যা শুধু শারীরিক বা সামাজিক বা মানসিক রোগের জন্ম দিতে পারে। এটা সুস্থ না অসুস্থ, তা নিয়ে বৈজ্ঞানিক তর্ক বৃথা। কিন্ত সমাজের আগামী দিনের নাগরিকদের জন্যে এটা একটা ভয়ঙ্কর ট্রেন্ড। যাকে কোনভাবেই সামাজিক স্বীকৃতি দেওয়া যায় না। এবং কিস্যু না জেনে সমকামিতা নিয়ে এদিক সেদিক থেকে কপি পেস্ট মারা আরেক ধরনের অবুঝ হনুকরন।"

----
সূত্রঃ


[3]For a review, see Utsav, Subhanu, Santanu et al., PIWB, 18 Nov 2008, "The Man who is....... In Retrospective - Biplab Pal" ( http://www.orkut.com/Main#CommMsgs.aspx?cmm=62384129&tid=5269964153985887098&kw=Biplab+pal )

No comments:

Post a Comment